শায়খ নাসীরুদ্দীন আলবানী সম্পর্কে সংক্ষিপ্ত পর্যালোচনা

1

শায়খ নাসীরুদ্দীন আলবানী: সংক্ষিপ্ত পর্যালোচনা

 

তাঁর সম্পর্কে সালাফী মুহাদ্দিস শায়খ আবূ মুসআব তালা’আত বিন ফুয়াদ আল-হালওয়ানী হাফি. বলেন-

 

الألباني ليس إمامًا، بل هو جهمي مرجئ، والجهمية لا يُسمون أئمة ولا يُترحم عليهم عند السلف. إن كان هذا يطلق عليه إمامًا، فجهم بن صفوان إمام. كما أفسد علم الحديث، وخالف الأئمة النقاد وتطاول عليهم، وظن أنه أعلم من ابن المديني وأحمد والبخاري ومسلم والرازيين، ورد إعلالاتهم. وهو ليس على منهج السلف في العقيدة. رد أثر مجاهد، وقد قال أحمد وابن راهويه: من رد أثر مجاهد فهو جهمي. وأوَّل حديث الصورة، وقد قال أحمد وغيره: من أول حديث الصورة فهو جهمي، ولا يكفر ساب الدين، ولا من يصلي لقبر….إلخ. فمثل هذا لا يسمى إمامًا. أقولها تدينًا لله، وليغضب من يغضب، وليسب من يسب، وليتطاول من يتطاول. موعدنا حين الوقوف أمام الله للحساب.”

 

নাসির উদ্দিন আলবানী কোন ইমাম নন; বরং তিনি একজন জাহমী মুরজিয়া। আর জাহমিয়্যাদেরকে ইমাম সম্বোধন করা হয় না। এবং সালাফগণ তাদের উপর ‘রাহিমাহুল্লাহ’ও বলতেন না। যদি আলবানীকে ইমাম বলা হয় তবে জাহাম বিন সাফওয়ানও একজন ইমাম।

 

আলবানী হাদীস শাস্ত্রকে কলুষিত/ধ্বংস করেছেন এবং নাক্বিদ (রাবী-সমালোচক) ইমামগণের বিরোধিতা করেছেন ও তাদের অপমান করেছেন। তিনি নিজেকে আলী ইবনুল মাদিনী, আহমাদ বিন হাম্বল, ইমাম বুখারি, ইমাম মুসলিম এবং দুই রাযী (আবু হাতিম আর-রাযী ও আবু জুর’আহ আর-রাযী) থেকে বড় জ্ঞানী মনে করতেন এবং তাদের ব্যাখ্যা প্রত্যাখ্যান করেছেন।

 

তিনি আক্বীদাহ’র ক্ষেত্রে সালাফের মানহাজের উপর ছিলেন না। তিনি মুজাহিদের ‘আসার’ (বর্ণনা) প্রত্যাখ্যান করেছেন; আর আহমদ বিন হাম্বল এবং ইসহাক ইবনে রাহাওয়াইহ বলেন- যে ব্যক্তি মুজাহিদের ‘আসার’ প্রত্যাখ্যান করবে সে জাহমী।

 

আলবানী ‘সূরত’ এর হাদীসের তাওয়ীল (ব্যাখ্যা) করেছেন, আহমাদ বিন হাম্বল এবং অন্যরা বলেছেন: যে ব্যক্তি ‘সূরত’ এর হাদীসের তাওয়ীল করবে, সে জাহমী।

 

তিনি দ্বীনের নিন্দাকারী/অপমানকারীর উপর তাকফীর করেন না এবং তার উপরও না, যে কবরের উপর নামায পড়ে…ইত্যাদি। অতএব এমন ব্যক্তিকে ইমাম বলা হয় না।

 

এইসব কথা আমি আল্লাহর ভয় ও তাকওয়াবশতই বলেছি। যে রাগ করার সে রাগ করুক, যে গালি/কটাক্ষ করতে চায় করুক, যে অপমান ও নিন্দা করতে চায় করুক। আমাদের সাক্ষাৎ হবে যখন আমরা জবাবদিহির জন্য আল্লাহর সামনে দাঁড়াবো।

 

অনুবাদ: লুবাব হাসান সাফওয়ান


Screenshot 3
বিজ্ঞাপনঃ বই কিনুন, বই পড়ুন

1

লুবাব হাসান সাফ‌ওয়ান

Author: লুবাব হাসান সাফ‌ওয়ান

লুবাব হাসান সাফ‌ওয়ান। ঠিকানা: নোয়াখালী। কর্ম: ছাত্র। পড়াশোনা: আল-ইফতা ওয়াল হাদীস [চলমান] প্রতিষ্ঠান: মাদরাসাতু ফায়দ্বিল 'উলূম নোয়াখালী।

নিচের লেখাগুলো আপনার পছন্দ হতে পারে

কবিতা আল কোরআনের প্রতীক আফছানা খানম অথৈ

আল কোরআনের প্রতীক আফছানা খানম অথৈ মা আমেনার গর্ভেতে জন্ম নিলো এক মহামানবের, নাম হলো তার মুহাম্মদ রাসুল আসলো ভবের

ফোরাত নদীতে স্বর্নের পাহাড় আফছানা খানম অথৈ

ফোরাত নদীতে স্বর্নের পাহাড় আফছানা খানম অথৈ ইমাম মাহাদী (আ:) আগমনের পূর্বে ফোরাত নদীর তীরে স্বর্নের পাহাড় ভেসে উঠা কেয়ামতের

কবিতা দাজ্জাল আফছানা খানম অথৈ

দাজ্জাল আফছানা খানম অথৈ কেয়ামতের পূর্বে দাজ্জাল আসবে নিজেকে খোদা বলে দাবি করবে, কাফের মুনাফিক যাবে তার দলে ঈমানদার মুমিন

গল্প হযরত মুহাম্মদ (সা:) জীবনের গল্প আফছানা খানম অথৈ

জন্ম:হযরত মুহাম্মদ (সা:) বর্তমান সৌদি আরবে অবস্থিত মক্কা নগরীর কুরাইশ গোত্রে বনি হাশিম বংশে ৫৭০ খৃষ্টাব্দে জন্ম গ্রহণ করেন।তার পিতার

Leave a Reply